বুয়েটকাল- মিলন পাঠান

মুজিববর্ষে শতবই পাঠ- ২৯

শাকুর মজিদ জাত লেখক। ফলে তাই এই স্মৃতিকথা হয়ে উঠেছে তাঁর সময়ের সকলের কথা। মূলত ১৯৮৬ সাল থেকে ১৯৯৩ সালের কথা। প্রসঙ্গক্রমে আগের কিছু কথাও এসেছে। ১৯৮৪ সালে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ক্লাশ শুরু হয়ে ১৯৮৬ সালে। সম্ভবত বুয়েটের পুরো ব্যাচেরই। সে জন্য ১৯৮৪-৮৫ সময়ের অল্পবিস্তর কথা এসেছে।

শাকুর মজিদ লেখালেখির সঙ্গে সম্পৃক্ত স্কুল-কলেজে থাকতেই। ফৌজদারহাট ক্যাডেট কলেজে। সম্পাদনা, ফিচার লেখা ইত্যাদি।

তিতুমীর হলের বারান্দায়, বুয়েটকাল, ১৯৮৮ সালে

মেডিক্যালে পড়ার ইচ্ছা থেকে ডিএমসিতে চান্স পেয়েও কিভাবে বুয়েটের স্থাপত্য বিভাগে ভর্তি হয়ে গেলেন, সেই গল্পটাও বলেছেন বেশ সরসভাবে।
১৯৮৫ সালের শেষ দিকে ঢাকা চলে এসে টিউশনী শুরু করেন। বাড়ি থেকে সেই একবারই ২০০০ টাকা নিয়ে এসেছিলেন। মাকে বলেছিলেন, আর কখনও টাকা নিবেন না। নেনও নি। গৃহশিক্ষক হিসেবে উঁচু দরের ছিলেন। পাশাপাশি পত্রিকায় লেখালেখি, বুয়েট প্রতিনিধি, ফটোগ্রাফি এসব করেও রোজগার করেন। বাহন বাইসাইকেল।

বুয়েটে নতুন ব্যাচের আগমনে সিনিয়রদের খবরদারি ও কিঞ্চিৎ মজাদার‍‍ ঘটনা তখনও ছিল। সেটা যে তখনও অনেক সময় মাত্রা ছাড়িয়ে যেতো, তা বোঝা যায় লেখকের ভাষ্যে।

শাকুর মজিদ সংগ্রামী মানুষ। গ্রামের মধ্যবিত্ত ঘরের মেধাবী ছেলে হিসেবে আমাদের দেশে আর পাঁচজন ছাত্রের মতোই তাঁর লড়াই। লড়াইয়ে জেতার গল্প বেশ আত্মবিশ্বাসের সঙ্গে বয়ান করেছেন। জীবনকে আনন্দময় করেই শিক্ষাজীবন পার করেছেন।

পরিশ্রম পরিশ্রম এবং পরিশ্রম। কঠোর পরিশ্রমের গল্প বলেছেন লেখক। কখনও পাঠকের চোখ আর্দ্র হয়ে উঠবে, কখনও বা হাসি উছলে উঠবে। জাত নাট্যকারের নাটকীয় রচনা পড়ে।

মধ্যবিত্ত বাঙালির শিক্ষা অর্জনের যে গল্প, এটা প্রায় সকলেরই একইরকম। এখনও বুয়েট, বিশ্ববিদ্যালয়, মেডিক্যালসহ অধিকাংশ ছাত্রের পড়ার খরচ জোগাড়ের প্রধান উপায় টিউশনী। ব্যতিক্রম কয়জন সাংবাদিকতাসহ নানান কাজ করলেও প্রধানত গৃহশিক্ষকতাই প্রধান। শাকুর মজিদ সবই করেছেন, সবই। আনন্দের সঙ্গে করেছেন। কিঞ্চিৎ রাজনীতিও। প্রেম করার গল্প লিখেননি বটে, ছাত্রজীবনের শেষপ্রান্তে বিয়ে করে ফেলা যে প্রেমসুধা পানেরই চূড়ান্ত পরিণতি এটা বোঝা যায়!

শাকুর মজিদের ৭ বছর পরে আমাদের সময়েও একই চিত্র দেখেছি, মোকাবেলাও করেছি। সম্ভবত বর্তমানের চিত্রটাও খুব বদলায় নি। তাহলে প্রশ্ন জাগে আমরা শতভাগ মানুষের শিক্ষা গ্রহণ কিভাবে ও কবে সম্ভব করবো?

শাকুর মজিদ , বুয়েটকাল, ১৯৯০

বুয়েটের ছাত্ররাজনীতি নিয়ে বেশকিছু তথ্য যেমন আছে, আছে অনেক সৃষ্টিশীল সাহিত্যকর্মের ফিরিস্তিও। এরশাদ ও খালেদা জিয়ার জমানাটার একটা ক্ষুদ্র চিত্র পাওয়া যায়।

স্থপতি রবিউল হুসাইন, স্থপতি ইয়াফেজ ওসমান, প্রকৌশলী আবুল হায়াত, প্রকৌশলী হাবীবুল্লাহ সিরাজীদের ধারাবাহিকতায় মোজাম্মেল বাবু, আনিসুল হক, সহপাঠী তৌকীর আহমেদ ও আরও কারও কারও প্রকাশ্য ও অপ্রকাশ্য উপস্থিতি ও প্রভাবে বুয়েটের সাহিত্য ও সংস্কৃতি চর্চা এগিয়ে চলার গল্পটাও আছে।

শাকুর মজিদ খ্যাতিমান ব্যক্তি। সাহিত্য-সংস্কৃতির নানান মাধ্যমে সরব। শুধু বুয়েট নয় যেকোন আগ্রহী ছাত্রই বইটি পাঠ করতে পারেন।

জানিয়ে রাখা ভালো, শাকুর মজিদ অনেক রদ্দিমার্কা সিনেমা অল্প দেখে বা না-দেখেও রিভিউ লিখতেন, আমি কিন্তু বইয়ের পুরোটা পড়েই পাঠপ্রতিক্রিয়া লিখলাম। এবং বইটি মোটেও রদ্দিমার্কা নয়।

কথাপ্রকাশ থেকে বেরিয়েছে।

১২ মে ২০২০, লেখকের ফেইসবুকে প্রকাশিত

মন্তব্য
Loading...