ফেরাউনের গ্রাম নিয়ে মাহবুবুল হাসান ফয়সল

১০ জুলাই ২০২১, ফেইসবুকে প্রকাশিত

ফেরাউনের গ্রাম – মিশরের ইতিহাস এবং মিশর ভ্রমণ কাহিনী

মিশরকাহিনী বিশ্বকে প্রথম শুনিয়েছিলেন গ্রিক ইতিহাসবিদ হেরোডোটাস, আড়াই হাজার বছর আগে। খ্রিষ্ট পূর্ব ৪৫৫ সালে তিনি মিশর ভ্রমণ করে দেশটির নাম লেখেন ‘ইজিপ্ট’। সেই থেকে এ নামেই এদেশের নামকরণ।

৯০ ভাগ মরুভূমির বিস্তীর্ণ এদেশে মানুষের বসতি অনেক প্রাচীন কালের। প্রাগৈতিহাসিক যুগে খ্রিষ্ট পূর্ব ৬০০০ বছর (এখন থেকে ৮০০০ বছর) আগে থেকে মিশরের জনজীবনের কথা জানা যায়। তবে মিশরের রাজাদের ইতিহাস শুরু হয়েছিল খ্রিষ্ট পূর্ব ৩১০০ সালে (প্রায় ৫,২০০ বছর আগে)।

মিশরের গল্প হ’ল রাজবংশ, রাজা-রাণীর গল্প, তাদের সমাধি, সৌধ আর স্থাপনার গল্প।

১ম ফারাও (সম্রাট) নার্মার মিশরের উত্তরদিকে প্রথম রাজ্য প্রতিষ্ঠা করেন। তার পুত্র ফারাওদের বিখ্যাত সম্রাট আহা’র শাসনামলে মিশরে ভারী স্থাপনা নির্মাণ শুরু হয়। বর্তমান কায়রোর ২০ কিলোমিটার দক্ষিণে তার বাবার বাসস্থানের পাশে তিনি ‘মেমফিজ’ নামে এক নগরী গড়ে তোলেন, এটিই ছিল তার রাজধানী। মৃত্যুর পর তার দেহ সমাধিস্থ করা হয় ‘আবেডোস’ নামক এক জায়গায়, তার সমাধিক্ষেত্রের নাম ছিল – মাসতাবা। তখনকার সমাধিগুলো ছিল ঢালু ছাদ দিয়ে আবৃত, আর সাথে অনেকগুলো খুপরি। আহার মৃত্যুর পর মেমফিজেই প্রাচীন মিশরীয় সভ্যতার প্রসার ঘটতে শুরু করে, এবং পরবর্তী ৮০০ বছর তা একটানা চলতে থাকে।

খ্রিষ্ট পূর্ব ২৬৩০ সালের আগে, ৩য় রাজবংশের শাসনকালে, ফারাও জসারের আমলে ভিন্ন রকমের কবর নির্মাণের মধ্যে দিয়ে মিশরে নতুন রকমের স্থাপত্যের উদ্ভব হয়। সম্রাট জসারের উপদেষ্টা, চিত্রকর, স্থপতি এবং প্রকৌশলী ইমহোটেপ ২০০ ফিট উঁচু ধাপ বিশিষ্ট সমাধিক্ষেত্র তৈরী করেন – এটি ‘স্টেপ পিরামিড অব সাক্কারা’ নামে পরিচিত প্রথম পিরামিড। পরবর্তী দেড় হাজার বছর এই পিরামিডেরই অনুকরণ চলতে থাকে।

জসারের ৩য় রাজবংশের পর ক্ষমতায় আসে চতুর্থ রাজবংশ – এই বংশের খ্যাতিমান সম্রাট সেনেফ্রু খ্রিষ্ট পূর্ব ২৬১৩ থেকে ২৫৮৯ সাল পর্যন্ত রাজত্ব করেন। তার আমলে পিরামিড নির্মাণে পরিবর্তন আসে। এ সময়ে মিশরীয়রা করাত আবিষ্কার করেছে – আসবাবপত্র এবং নৌকা বানাতে শিখেছে। ডাসুর নামক স্থানে তিনি পৃথিবীর প্রথম বাঁকানো রেড পিরামিড তৈরী করেন খ্রিষ্ট পূর্ব ২৬০০ সালে। ৩৪৪ ফুট উচ্চতা বিশিষ্ট এটিই পৃথিবীর প্রথম নিখুঁত পিরামিড।

সেনেফ্রুর ছেলে গ্রেট ফারাও খুফু দীর্ঘ ৬৩ বছর রাজত্ব করেন। খ্রিষ্ট পূর্ব ২৫৮০ অব্দে তিনি সে সময়ের সেরা স্থপতিকে ডেকে আদেশ করেন তার জন্য এমন একটা কবর বানাতে, যা হবে পৃথিবীর সবচেয়ে উঁচু স্থাপনা। ২০ বছর পর খ্রিষ্ট পূর্ব ২৫৬০ সালে খুফুর জীবদ্দশায় এর নির্মাণ শেষ হয় – এটিই The great pyramid of Giza. ৪৮১ ফুট উচ্চতার সেই পিরামিড ছিল তখনকার পৃথিবীর সবচেয়ে উঁচু স্থাপনা, এবং ১৮৮৯ সালে আইফেল টাওয়ার (৯৮৪ ফুট) তৈরী হওয়া পর্যন্ত পরবর্তী ৪৪৪৯ বছর এটিই ছিল পৃথিবীর সবচেয়ে উঁচু স্থাপনা।

খুফুর ছেলে ফারাও খাফ্রে এবং তার ছেলে মেনকাউরে পরবর্তীতে গ্রেট পিরামিডের পাশে আরও দুটি বড় পিরামিড নির্মাণ করেন। এছাড়া ফারাও খাফ্রে গিজার পিরামিডের পাশে নির্মাণ করেছিলেন বহু সংখ্যক স্ফিংস – ঈগল পাখির ডানা সংবলিত সিংহের মূর্তি, তবে মুখ বা মাথাগুলো কোনোটা মানবীর, কোনোটা বাজপাখি, বিড়াল বা ভেড়ার!

আদি যুগের রাজবংশের সময়ে (খ্রিষ্ট পূর্ব ৪০০০ থেকে ২৬৭০ অব্দ) প্রাচীন মিশরীয় সভ্যতার আদি রূপ গড়ে উঠেছিল। পুরাতন রাজবংশের সময় জুড়ে (খ্রিস্ট পূর্ব ২৬৫০-২১৫০) প্রাচীন মিশরীয় সভ্যতার প্রসার ঘটে এবং এ সময়ই পিরামিডের মত যুগান্তকারী স্থাপনাগুলো তৈরী হয়। মধ্য পর্যায়ের রাজবংশের আমলে (খ্রিষ্ট পূর্ব ২১৫০-১৯৯১) মিশরের ইতিহাসে শেষবারের মত পিরামিড তৈরী হতে থাকে। এবং, খ্রিষ্ট পূর্ব ১৯৯১ সালের পর আর কোনো পিরামিড তৈরী হয় নি।

এরপর ফারাওদের রাজত্ব চলে যায় থিবস্-এ, খ্রিষ্ট পূর্ব ২০৩৫ সালে, যার বর্তমান নাম লুক্সর।

দ্বাদশ রাজবংশের সময়, খ্রিষ্ট পূর্ব ১৯৯১ সালে থিবসে শুরু হয় সূর্য দেবতার কর্ণক মন্দিরের কাজ। খ্রিষ্ট পূর্ব ১০০ সাল পর্যন্ত প্রায় দু’হাজার বছর ধ’রে এর নির্মাণ কাজ চললেও, এর সবচেয়ে বেশি সংস্কার হয়ে উনবিংশ রাজবংশের ২য় রামেসিসের (বাইবেল এবং কোরানে বর্ণিত ফেরাউন, মুসা নবীর পালক পিতা) আমলে (খ্রিষ্ট পূর্ব ১২৭৯-১২১৩)।

কর্ণক মন্দিরের কাজ শুরু হবার ৬০০ বছর পর, খ্রিষ্ট পূর্ব ১৪০০ সালের দিকে অষ্টাদশ রাজবংশের ৩য় আমেনহোটেপ আরেক বিশাল মন্দির নির্মাণের কাজ শুরু করেন – কর্ণক মন্দির থেকে দেড় কিলোমিটার দূরে – লুক্সর মন্দির। পরবর্তী ২০০ বছর ধ’রে তুতেন খামেন আর ২য় রামেসিসের মত তিনজন তারকা ফারাও এর সংস্কার এবং সংযোজন করে এর কাজ শেষ করেন।

খ্রিষ্ট পূর্ব ৩৮০-৩৬২ সালে ৩০তম রাজবংশের রাজা ১ম নেকটানেবো কর্ণক থেকে লুক্সর মন্দিরের মাঝখানের দেড় কিলোমিটার পথে (২৭০০ মিটার) ১৩৫০ টি মানব-মুখধারী স্ফিংস বসিয়েছিলেন।

তবে ২য় রামেসিসের ব্যতিক্রমী স্থাপনা তার তৈরী সবচেয়ে ঐশ্বর্যময় মন্দির আবু সিম্বেল, এটি রয়েছে সুদানের কাছাকাছি অঞ্চলে।

মেমফিজ থেকে রাজধানী লুক্সরে চলে গেলে মেমফিজে পিরামিড নির্মাণও বন্ধ হয়ে যায়, রাজাদের দেহ কবরস্থ করার জন্য শুরু হয় নতুন প্রথা – তখন লুক্সরে নীল নদের পশ্চিম তীরে পাহাড়ের উপত্যকায় গর্ত খুঁড়ে খুঁড়ে তৈরী হয়েছিল মাটির তলায় কবর – এক একটা প্রাসাদের মত। খ্রিষ্ট পূর্ব ১৫৭০ থেকে ১০৭০ সাল পর্যন্ত ৫০০ বছরে ৬৩ জন রাজারাণীর কবর তৈরী হয়েছিল – এই জায়গার নাম valley of kings এবং valley of queens.

এখানে খ্রিষ্ট পূর্ব ১৪৭০ সালে তৈরী হয়েছিল রানী হাতসেপসুতের অনন্য সাধারণ মন্দির। রামেসিস বংশের শেষ ফারাও একাদশ রামেসিস খ্রিষ্ট পূর্ব ১০৭০ সালে মারা গেলে এখানে তার কবর হয়, এটিই valley of kings এর শেষ কবর। সে সময়ের আরো কিছু স্থাপনা – দেইর আল বাহরী, দেইর আল মাদিনা এবং দেবী আইসিসের মন্দির হাউস অব গড।

একাদশ রামেসিসের মৃত্যুর পর অমিশরীয় জাতিরা – এসিরিয়, নুবিয় এবং পারসিয়ানরা – মিশর দখল করে ৬০০ বছর রাজত্ব করে। খ্রিষ্ট পূর্ব ৩৩২ সালে আলেক্সান্ডার মিশর জয় করলে গ্রিক টলেমী শাসন শুরু হয়। ১৫ জন শাসকের প্রায় আড়াই শ’ বছর রাজত্বের পর টলেমী শাসনের অবসান ঘটে খ্রিষ্ট পূর্ব ৫০ সালে ৭ম ক্লিওপেট্রার আত্মহননের মধ্যে দিয়ে। মিশর চলে যায় রোমানদের দখলে। গ্রিক টলেমীরা এডফু মন্দির, ফিলে মন্দির এবং কমঅম্বো মন্দিরের কাজ শুরু করেছিলেন, আর সেগুলো শেষ করেছিলেন রোমার শাসকেরা। প্রায় ছয়শ’ বছর রোমান শাসনের পর ৬৪১ সালে মুসলিমরা দখল করে নেয় মিশর। খলিফায়ে রাশিদিনের পর উমাইয়া, আব্বাসী খলিফাদের অধীনে ছিল মিশর। এরপর ফাতেমিদের শাসন শুরু হয় ৯০৮ সালে, তারা আলেক্সান্দ্রিয়া থেকে রাজধানী সরিয়ে আনেন কায়রোতে। ফাতেমি সুলতানদের সময় ৯৭৩ সালে কায়রো শহরের সূচনা হয়। ফাতেমি সুলতানদের পর ১১৭১ সালে সালাদিন আইয়ূবী মিশরের ক্ষমতা দখল করেন। ১২৫০ সালে আইয়ূবীদের রাজস্ব সংগ্রহের দায়িত্বে থাকা মামলুকরা আইয়ুবিদদের হটিয়ে মিশরে নতুন শাসন ব্যবস্থা গড়ে তোলে।

মামলুকদের পর অটোমান (১৫১৭-১৮৬৭ খ্রিষ্টাব্দ) মিশরে রাজত্ব করেন। মাঝখানে ফ্রেঞ্চ সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট ১৭৯৮ সালে মিশর জয় করে তিন বছর তার অধিকারে রাখেন। ১৮৮২ থেকে ১৯২২ সাল পর্যন্ত বৃটিশদের দখলে ছিল মিশর। এরপর ১৮৫২ সালে স্বাধীন হবার আগ পর্যন্ত মিশর ছিল মোহাম্মদ আলী পাশার বংশধরদের হাতে।

পৃথিবীর সবচেয়ে পুরনো এই সভ্যতা আর সবচেয়ে প্রাচীনতম রাজবংশের শাসন করা এই দেশ ৪৩ টি রাজবংশের হাতে শাসিত হয়েছে এবং হাত বদল হয়েছে।

ইজিপ্টের ইতিহাস ছোট করে বলা এ কারণেই অসম্ভব।

পেশায় স্থপতি বলে লেখক এই বইয়ে দক্ষতার সাথে স্থাপতিক তথ্য তুলে ধরতে পেরেছেন, সহজ ভাষায় ভ্রমণ কাহিনী বলার পাশাপাশি ইতিহাসের গল্প তুলে ধরেছেন। তাই তথ্যভারে ভারী না হয়ে ভ্রমণ পিপাসুদের জন্য এই বইটি একটি তথ্য সমৃদ্ধ গাইড বই হিসেবে মর্যাদা পাওয়ার যোগ্য।

Mahbubul Hasan Faisal

Studied at Bangla Department, Jahangir Nagar University, 1995

Graduated in 1995
Since June 3, 1997
মন্তব্য
Loading...